বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন

নোটিশ
মদিনা কন্ঠ অনলাইন নিউজ পোর্টাল এর জন্য দেশের সকল জেলা উপজেলায় সংবাদদাতা আবশ্যক।
সর্বশেষ খবর
পটুয়াখালী জেলা সম্মেলন অনুষ্ঠিত সভাপতি রফিকুল সম্পাদক হাসান আলী বরিশালে বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে আহত ৬ মসজিদে নববীতে মুসল্লিদের নামাজ আদায়ের রেকর্ড প্রচণ্ড শীত উপেক্ষা করে তুরাগের বিশাল ময়দান জুড়ে চলছে জোর প্রস্তুতি। শরীফার গল্প’ নিয়ে বিভ্রান্তি থাকলে পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে কানাডা বরিশালের হিজলায় আধিপত্য বিস্তার নিয়ে আ. লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৭ ঝালকাঠি স্বেচ্ছা‌সেবক দলের সভাপতি আরিফ তালুকদারের বসতঘরে আগুন হিজলায় বিএনপির কারাবন্দী নেতাদের পরিবারের পাশে দাড়ালেন এম হেলাল উদ্দিন । প্রতিটি নতুন সকালেই কল্যাণের ফুল ফোটে

আলুর সিন্ডিকেট মানুষের টাকা শুষে নিয়েছে, কিচ্ছু করতে পারিনি: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সিন্ডিকেট করে আলুর কোল্ড স্টোরেজগুলো (হিমাগার) সাধারণ মানুষের টাকা শুষে নিয়েছে। আমরা অসহায় হয়ে দেখেছি, কিচ্ছু করতে পারিনি। আমরা বেশি চাপ দিলে বাজার থেকে সব আলু তুলে নিয়ে যায়।

বৃহস্পতিবার দুপুরে ফরিদপুর সদর উপজেলার হলরুমে ‘ফরিদপুর ও যশোর অঞ্চলে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল ও জনপ্রিয় জাত সম্প্রসারণ এবং শস্য বিন্যাসে তেল ফসলের অন্তর্ভুক্তকরণ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আলুতে আমরা স্বয়ংসম্পূর্ণ। আলুতে আমাদের ঘাটতি নেই। তারপরও সিন্ডিকেটের কারণে আমাদের মাঝেমধ্যে বিব্রতকর অবস্থায় পড়তে হয়।

তিনি বলেন, ফরিদপুর অঞ্চল পেঁয়াজের জন্য বিখ্যাত। কিন্তু কৃষক পেঁয়াজের ন্যায্য দাম পান না। আমরা পেঁয়াজ সংরক্ষণের জন্য একটি প্রযুক্তি উদ্ভাবন করেছি। ফরিদপুরে ৫০-৬০টির মতো ব্যবহার করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, গত ৫ মাসে এ পদ্ধতিতে সংরক্ষণ করে ৩ থেকে ৫ শতাংশ নষ্ট হয়েছে। এটা খুব কার্যকরী। ভবিষ্যতে আমরা এ প্রযুক্তি আরও ব্যাপকভাবে ব্যবহার করতে চাই। সঠিকভাবে পেঁয়াজ সংরক্ষণ করতে পারলে ভবিষ্যতে আর পেঁয়াজ আমদানি করতে হবে না।

মন্ত্রী বলেন, দেশে নির্বাচন হতে যাচ্ছে, তা হবে সংবিধানের সুস্পষ্ট নিয়ম অনুসারে। আর পালন করবেন নির্বাচন কমিশন। এখানে সর্ব ক্ষমতায় থাকবে নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী তখন শুধু রুটিন ওয়ার্ক করবেন। নির্বাচনের সামনে দেশকে অস্থিতিশীল করতে ষড়যন্ত্র চলছে। নানা চক্র এর পেছনে কাজ করছে। তারা (বিএনপি) ২০১৪ সালের নির্বাচন বানচাল করতে চেয়েছিল। হরতাল-অবরোধ দিয়ে অচল করতে চেয়েছিল। ১৫০ জন নিরীহ মানুষকে পুড়িয়ে মেরেছিল। গণতন্ত্রের নামে চরম বর্বরতা দেখিয়েছিল। গাড়ির দরজায় তালা দিয়ে যাত্রীদের পুড়িয়ে মেরেছিল। এর থেকে বীভৎস আর কী হতে পারে।’

আব্দুর রাজ্জাক বলেন, তারা আবার হুমকি দিচ্ছে, বাংলাদেশকে অচল করে দেবে। তারা দেশে নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টায় ব্যস্ত। এটা দেশের জন্য, অর্থনীতির জন্য ক্ষতিকর। সচেতনতার সঙ্গে এই অপশক্তিকে মোকাবিলা করতে হবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, ঐতিহাসিকভাবে বাংলাদেশ খাদ্যঘাটতির দেশ ছিল। ১৯৭২-৭৩ সালে অনেক দুর্ভিক্ষের মোকাবিলা করেছি। কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। নতুন নতুন জাত উদ্ভাবন ও মাঠপর্যায়ে কৃষি বিভাগের কর্মীদের নিরলস পরিশ্রম ও কৃষকের ঘামের অবদান এটি। বর্তমানে চালের দাম নিম্নমুখী।

কৃষি বিভাগের কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, শুধু চাকরি নয় পেশাকে জীবিকা হিসেবে নিতে হবে। যে কৃষি ও কৃষক দেশকে বাঁচিয়ে রেখেছে। তাদের আপন করে নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এজন্য কৃষিকে সর্বোচ্চ মর্যাদা দিয়েছেন, প্রণোদনা দিয়েছেন প্রান্তিক ও দরিদ্র কৃষককে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন উপসচিব মোহাম্মদ রাজীব সিদ্দিকী, বিএনডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, বিএসআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, জেলা পুলিশ সুপার মো. শাহজাহান, ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, পৌর মেয়র অমিতাভ বোস প্রমুখ।

সুত্র: সমকাল


© All rights reserved ©  madinakantho.Com
Design & Developed BY Rahmatullah Palush