শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন

নোটিশ
মদিনা কন্ঠ অনলাইন নিউজ পোর্টাল এর জন্য দেশের সকল জেলা উপজেলায় সংবাদদাতা আবশ্যক।
সর্বশেষ খবর
পটুয়াখালী জেলা সম্মেলন অনুষ্ঠিত সভাপতি রফিকুল সম্পাদক হাসান আলী বরিশালে বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে আহত ৬ মসজিদে নববীতে মুসল্লিদের নামাজ আদায়ের রেকর্ড প্রচণ্ড শীত উপেক্ষা করে তুরাগের বিশাল ময়দান জুড়ে চলছে জোর প্রস্তুতি। শরীফার গল্প’ নিয়ে বিভ্রান্তি থাকলে পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে কানাডা বরিশালের হিজলায় আধিপত্য বিস্তার নিয়ে আ. লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৭ ঝালকাঠি স্বেচ্ছা‌সেবক দলের সভাপতি আরিফ তালুকদারের বসতঘরে আগুন হিজলায় বিএনপির কারাবন্দী নেতাদের পরিবারের পাশে দাড়ালেন এম হেলাল উদ্দিন । প্রতিটি নতুন সকালেই কল্যাণের ফুল ফোটে

নড়াইলে শুরু হয়েছে ফুল চাষ দেখতে প্রতিনিয়ত ছুটে আসছে ফুল প্রেমি দর্শকেরা

উজ্জ্বল রায়:: নড়াইলে ফুল চাষ শুরু হয়েছে। আড়াই একর জমিতে ফুল চাষ করে সকলের নজর কেড়েছেন ফুল ব্যবসায়ী আলামিন।ফুলের এই সমারোহ দেখতে প্রতিনিয়ত ছুটে আসছে ফুল প্রেমি দর্শকেরা।

নড়াইল সদর উপজেলার কৃষকেরা বিভিন্ন ফসলে উদ্বুদ্ধ হলে ও ফুল চাষ একেবারেই ছিল না। কিন্তু এ বছর উপজেলার মাইজপাড়া ইউনিয়নের আলামিন মোল্যা আড়াই একর জমিতে ফুল চাষ করেছেন। সেখানে গালভেরা, রজনীগন্ধা, গোলাপ সহ বিভিন্ন জাতের ফুলের চাষ হচ্ছে। সে নিজে এক জন ফুল ব্যবসায়ী।ফুল ব্যবসায়ী হিসাবে তিনি ফুল চাষ লব্ধ করেছে।তিনি ফুল চাষে তত্ত্ব – উপাত্ব জানেন এবং সেই সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তার সাথে নিয়মিত পরামর্শ প্রদান করছেন।

ফুলচাষী আলামিন মোল্যা বলেন, আমি এ বছর প্রথম বারের মত ফুল চাষ করেছি। আশা করছি লাভবান হব৷ ইতিমধ্যে অনেক ফুল বাজারে বিক্রি হয়েছে।ফুল বাগানে ৬ থেকে ৮ জন শ্রমিক কাজ করেন। এরা সকালে ফুল কাটেন এবং সারাদিন পরিচর্চা করেন।

এ বিষয়ে নড়াইল সদর উপজেলা কৃষি কর্মকর্ত রোকনুজ্জামান বলেন, আলামিনের এই ফুল চাষকে কিভাবে আরো বেগমান করা যায় সকলকে ফুল চাষে আগ্রহী করা যায়, সেই বিষয়ে আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। নড়াইলে যেমন অনন্য ফসলে যথেষ্ট অগ্রসর হয়েছে ফুল চাষে ও ভবিষ্যত দিনগুলোতে আরো বেশি অগ্রসর হবে। তার দেখাদেখি জেলায় ফুল চাষ সম্প্রসারিত হবে সেই আশা বাদ ব্যক্ত করি।


© All rights reserved ©  madinakantho.Com
Design & Developed BY Rahmatullah Palush