শনিবার, ৩১ Jul ২০২১, ০৮:২২ অপরাহ্ন

নোটিশ :
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘দৈনিক মদিনা কন্ঠ’ ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :

SSK Innovation Lab – SSKIL নামে আইটি প্রতিষ্ঠান এর যাত্রা শুরু।

sskil

মঞ্জুর লিটন আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায়, ক্ষুদে বিজ্ঞানী শুভ কর্মকার “এসএসকে ইনোভেশন ল্যাব” সংক্ষেপে “এসএসকিল” (SSK Innovation Lab – SSKIL) নামে একটি আইটি প্রতিষ্ঠান এর যাত্রা শুরু করেছে!

জানা যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রজেক্ট এর আর্থিক সাহায্য ও সহোযোগিতায় এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক সাহেবের সুদৃষ্টিতে প্রতিষ্ঠানটি তৈরি করা হয়। রোবট রবিনের উদ্ভাবনের পরে মাননীয় প্রতিমন্ত্রী দেখে শুভ কে সাধুবাদ জানান, পরে রোবটের উন্নয়নে আর্থিক অনুদানের আশ্বাস দেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইডিয়া প্রকল্পের এই প্রতিষ্ঠান উন্নয়ন ও রোবট রবিনকে আরও উন্নত এবং ব্যাবহার্য করে তোলার লক্ষ্যে ১০ লক্ষ টাকা অনুদান বরাদ্দ করেন উক্ত মন্ত্রলয়। বরাদ্দকৃত ১০ লক্ষ টাকা তিন কিস্তিতে প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় উক্ত প্রথম কিস্তি তিন লক্ষ টাকা প্রদান করা হয়েছে।

ক্ষুদে বিজ্ঞানী ও অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা শুভ কর্মকার জানান, এ উদ্যোগের মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশী! রোবটিক্স ও আইটি সেক্টরে কাজ করবে এই প্রতিষ্ঠান!

এসবের পেছনে যারা সেই প্রথম থেকে সাপোর্ট ও সাহায্য করছেন তাঁদের প্রতি রইলো অশেষ কৃতজ্ঞতা! বিশেষ করে মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক, উপজেলা নির্বাহী অফিসার জনাব আবুল হাশেম সাহেব ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের ধন্যবাদ জানান।

এসএসকে ইনোভেশন ল্যাব একটি আইটি স্টার্টআপ সংস্থা। এর প্রধান লক্ষ্য হল উন্নত জীবনের জন্য নতুন নতুন উদ্ভাবন করা এবং নতুন প্রযুক্তি ও উদ্ভাবনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে অংশ নেওয়া। এর মাধ্যমে কিছুদিনর মধ্যে রোবটগুলোকে ব্যাবহার্য করে বিক্রয় করা হবে।

বিভিন্ন আইটি বিষয়ক সেবাও দেওয়া হবে! এছাড়াও এটি দেশের কিশোর-কিশোরীদের বিজ্ঞান শিক্ষা যেমনঃ রোবোটিক্স, আইওটি, এআই ইত্যাদিতে আগ্রহী করার একটি প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মের মাধ্যমে দেশের বিজ্ঞানমনস্ক কিশোর-কিশোরীরা তাদের উদ্ভাবনী পরিকল্পনা কাজে লাগাতে সক্ষম হবে।

ক্ষুদে বিজ্ঞানী শুভ কর্মকার প্রথম রবিন নামে এক মানব রোবট তৈরি করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছে। এরপর আবার তৈরি করেছে মেডিকেল এসিস্ট্যান্ট রোবট সেবক। দুটি রোবট এই করোনা ও বিভিন্ন মানব কল্যাণের কাজে আসবে বলে মনে করেন।

বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামের বাসিন্দা সন্তোষ কর্মকার এর ছেলে শুভ কর্মকার। দুই ভাইবোনের মধ্যে বড় শুভ গৈলা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করে ভর্তি হয়েছেন বরিশাল শহরের অমৃত লাল দে মহাবিদ্যালয়ে।

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১.  মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
error: Content is protected !!