শনিবার, ৩১ Jul ২০২১, ০৬:০৬ অপরাহ্ন

নোটিশ :
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘দৈনিক মদিনা কন্ঠ’ ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :

হযরত আদম আঃ এর ৫ টি উপদেশ।

Islam_madinanews

মুফতি মোঃ সফিকুল ইসলাম সালেহী,বিশেষ প্রতিনিধিঃ  হযরত আদম আঃ তার পুত্র হযরত শীষ আঃ কে পাঁচটি মূল্যবান নসিহত করে বলেছিলেন তোমার বংশধর এর নিকটও এই নসিহতগুলো পৌঁছে দিবে।

১! এ দুনিয়ার কখনো স্থায়ীভাবে থাকার চিন্তা করবেনা। আমি বেহেশতে নিরাপদে ছিলাম। কেন নাম বেহেশত স্থায়ীভাবে থাকার জায়গা ছিল। কিন্তু একটি ভুলের কারণে আমাকে সেখান থেকে বের করে দুনিয়াতে পাঠিয়ে দিলেন।
২! তোমার স্ত্রী খাহেশ অনুযায়ি কোন কাজ করবে না। তুমি আমার স্ত্রীর খাহেশ মাফিক কাজ করেছিলাম। তার কথায় নিষিদ্ধ ফল খেয়ে ছিলাম। ফলে আমাকে কঠিন মুসিবত সহ্য করতে হয়েছে। আমাকে জান্নাতের মত নিরাপদ ও শান্তিময় জায়গা থেকে বের করে দিয়েছেন।

৩! কোন কাজ করার পূর্বে খুব চিন্তা ভাবনা করবে। চিন্তা ভাবনা ছাড়া কোনো কাজই করবে না। আমি যদি উক্ত নিষিদ্ধ ফল খাওয়ার পূর্বে এর পরিণতি সম্পর্কে সামান্য চিন্তা-ফিকির করতাম তবে আমি এত কঠিন মুসিবতে করতাম না।

৪! মনের মাঝে সন্দেহ আসে বা ধাক্কা লাগে এমন কাজ কখনো করো না। কেননা গাছের ফল খাওয়ার সময় আমার মনে সন্দেহ লেগেছিল। আমার মন বিচলিত ছিল। তারপরেও একটু চিন্তা করিনি, ফলে আমাকে আফসোস করতে হয়েছে।
৫! বিশেষ কাজের পরামর্শ করবে। পরামর্শ ছাড়া করবে না। কেননা আমি যদি ঐ নিষিদ্ধ ফল খাওয়ার পূর্বে ফেরেশতাদের সাথে পরামর্শ করতাম তবে আমার এই করুন অবস্থা হতো না।

সূত্রঃ তাবলীগী কিতাব আদি পিতা আদম আঃ এর সবগুলো নসিহত আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই পালনীয়। তাই আসুন, আমাদের পিতা আদম আঃ তার জীবনের তিক্ত অভিজ্ঞতা থেকে আমাদেরকে যে উপদেশ দিয়েছেন তা অক্ষরে অক্ষরে মেনে চলি।

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১.  মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
error: Content is protected !!