বুধবার, ০৬ Jul ২০২২, ১২:০৬ পূর্বাহ্ন

নোটিশ
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘মদিনা কন্ঠ ’ ধন্যবাদ। দেশব্যাপি সংবাদদাতা নিয়োগ চলছে । 

ভালোবাসা দিবসকে সামনে রেখে ,বেড়েছে গোলাপের দাম, প্রস্তুত ফুল ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার:: বসন্তকাল ও ভালোবাসা দিবসকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে ঝালকাঠির ফুল ব্যবসায়ীদের। শহর, বন্দর ও গ্রামে সর্বত্রই বিরাজ করছে সাজ সাজ রব। তবে এবার বেড়েছে ফুলের দাম।

খোঁজ নিয়ে জানা গেছে, পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস উপলক্ষে গোলাপসহ নানা রঙের ফুল সংগ্রহ করছেন ব্যবসায়ীরা। শহরের কামারপট্টি রোডের ফুল দোকানীদের এখন দম ফেলার সময় নেই। যশোরের বিস্তীর্ণ এলাকার ফুল চাষিদের কাছ থেকে ফুল ক্রয়, সরবরাহ ও সংরক্ষণ করায় স্বাভাবিক সময়ের চেয়ে তিনগুণ ব্যস্ত ব্যবসায়ীরা।

দোকানীরা জানান, গত বছর এই ভালোবাসা দিবসেই গোলাপের সর্বোচ্চ বিক্রি হয়। গতবার প্রায় ১০ হাজার গোলাপ সংগ্রহ করেছিলেন তারা। তবে এবার ফুলের সরবরাহ কম। বেশি দামে ক্রয় করতে হচ্ছে গোলাপ ফুল। মাঠ থেকে প্রতি গোলাপের দাম ধরা হচ্ছে সাড়ে ১৪ টাকা। যা আগের বছর ১০ টাকার কম পড়েছিল। তারপরেও ব্যবসায়ীরা আশা করছেন বেচা-কেনা ভালো হওয়ার। কারণ বসন্ত ও ভালোবাসা দিবসে যে ফুল থাকা চাই।

রবি ঠাকুরের সেই কবিতার মতো, ‘গোলাপ ফুল ফুটিয়ে আছে, মধুপ, হোথা যাস নে-/ ফুলের মধু লুটিতে গিয়ে কাঁটার ঘা খাস নে’। ভালোবাসার এ সময়ে প্রেমিক যুগল শুনবে কেন সে কথা? সেই ভ্রমরের মতোই হয়তো তারা বলবে, ‘মরমে যাহা গোপন আছে গোলাপে তাহা বলিব-/ বলিতে যদি জ্বলিতে হয় কাঁটারই ঘায়ে জ্বলিব।

বসন্ত উৎসবের প্রস্তুতি শুরু হয়েছে জেলা শহর ঝালকাঠিতে। আর এ উৎসব মানেই যেন ফুলের মেলা। বসন্ত উদযাপন বড় উপকরণ হলো ফুল। কাজেই ফুল জোগাতে প্রস্তুতি শুরু করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। ফুল সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছে তারা।

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। ভাষা আন্দোলনের গর্ব ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখে শুরু হয় ঋতুরাজ বসন্তকাল। প্রকৃতি সাজে নবরূপে। দেশের সর্বত্র রকমারি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় বসন্তবরণে। আর ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উপলক্ষে ফুলের কদর বেড়ে যায়। বসন্তবরণের উৎসবে মেতে ওঠে সারা দেশ। আর এ উৎসবের বড় অনুষঙ্গ ফুল। এই বিশেষ দিনে সারা দেশের মতো ঝালকাঠি জেলা শহরের ফুল ব্যবসায়ীরাও প্রস্তুতি নিচ্ছে।

পহেলা ফাল্গুন পহেলা বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে গোলাপসহ রঙবেরঙের ফুলের সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছে ফুল ব্যবসায়ীরা। মাঘ শেষের এ সময়ে প্রকৃতিতেই যেন ছড়িয়ে থাকে প্রেম। বছরজুড়ে প্রেমিক-প্রেমিকারা যেন এদিনের অপেক্ষায় থাকে।

নিউজ টি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন:-


© All rights reserved © 2018 MadinaKantho.com
Design & Developed BY Madina Kantho
error: Content is protected !!