রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৩:৩৮ অপরাহ্ন

নোটিশ
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘মদিনা কন্ঠ ’ ধন্যবাদ। দেশব্যাপি সংবাদদাতা নিয়োগ চলছে । 
ব্রেকিং নিউজ :
হিজলায় বিষাক্ত সাপের কামড়ে আহত ইউএনও’র কন্যা। কুরআন- সুন্নাহর আলোকে জাতিকে নির্দেশনা দেয়া আলেম সমাজের দায়িত্ব ও কর্তব্য ইসলামী ছাত্র আন্দোলন এর দশমিনা থানা শাখার ২০২৩ সেশনের কমিটি গঠন । বিশ্বনাথে গোয়াহরি বিলে ঐতিহ্যের পলো বাওয়া উৎসব পালিত বিজয় সাহিত্য সম্মাননা পুরুস্কার পেলেন-কবি রবীন্দ্রনাথ মন্ডল নড়াইলে আগুনে পুড়ে মারা গেছে পাঁচটি গরু হিজলায় এশিয়ান টেলিভিশনের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। মানত করার পর তা পূরণ করতে ভুলে গেলে করণীয় উপায় বরিশালে নৌ-পুলিশের অভিযানে ২১০ কেজি জাটকা জব্দ হাজারো মানুষের শ্রদ্ধা ও ভালবাসায় চিরনিন্দ্রায় শায়িত আ’লীগ নেতা দলিলুর রহমান সিকদার

পুরুষের ইউরিন ইনফেকশনের লক্ষণগুলো যেনে নিন

Urine infection ইউরিন

পুরুষের চেয়ে নারীরাই ইউরিন ইনফেকশনে বেশি ভোগেন। তবে পুরুষরাও হতে পারেন এই সমস্যার শিকার। কিডনি, ব্লাডার, ইউরেথ্রা, ইউরেটার টিউব হয়ে প্রস্রাব বাইরে যায়। এই অঙ্গগুলোকে একত্রে বলা হয় ইউরিনারি ট্র্যাক্ট। এই অঙ্গগুলোর মধ্যে কোনো একটিতে ইনফেকশন হলে বুঝবেন সমস্যা আছে। এই ব্যাধির নামই হলো ইউটিআই।

একবার হলে বারবার হতে পারে ইউরিন ইনফেকশন। ওয়েবএমডির তথ্য অনুসারে, যৌনরোগ, প্রস্টেট বড় হয়ে যাওয়া, ডায়াবেটিসের কারণে এই অসুখ বারবার আক্রমণ করে। তাই সতর্ক হতে হবে সবারই।

পুরুষের ইউরিন ইনফেকশনের লক্ষণগুলো হলো-

১. প্রস্রাবের সময় ব্যথা
২. জ্বালাপোড়া
৩. বারবার প্রস্রাব হওয়া
৪. হঠাৎ করে প্রস্রাবের বেগ পাওয়া
৫. তলপেটে ব্যথা
৬. প্রস্রাবের সঙ্গে রক্ত পড়া।

কী কী কারণে পুরুষের ইউটিআই হয়?

পুরুষের প্রস্টেট গ্ল্যান্ড ফুলে গেলে ইউরিন বের হতে চায় না। এ কারণে ইউরিনে ব্যাকটেরিয়া জমতে থাকে। এমনকি জীবাণু নিজেদের সংখ্যায় বাড়াতে থাকে। সে ক্ষেত্রে কিছুদিনের মধ্যেই হয় ইউরিন ইনফেকশন। এ ছাড়া কিডনির অসুখ থাকলে হতে পারে সংক্রমণ।

ঘরোয়া উপায়ে কীভাবে সারাবেন ইউরিন ইনফেকশন?

এ বিষয়ে ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন জানচ্ছে, তরমুজের বীজ ও শসার বীজ ইউরিন ইনফেকশনের সমস্যা সারাতে পারে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নিউজ টি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন:-


© All rights reserved © 2018 MadinaKantho.com
Design & Developed BY Madina Kantho
error: Content is protected !!