সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:১৬ পূর্বাহ্ন

নোটিশ
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘মদিনা কন্ঠ ’ ধন্যবাদ। দেশব্যাপি সংবাদদাতা নিয়োগ চলছে । 
ব্রেকিং নিউজ :
পথভোলা মানুষকে আল্লাহর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য চরমোনাইতে মাহফিল হিজলায় সংবাদকর্মীকে প্রাণনাশের হুমকির অভিযোগ,থানায় জিডি হিজলায় আটো গাড়ীর ধাক্কায় এক শিশু মৃত্যু নড়াইলে রোপা আমনের বাম্পার ফলন রফি উসমানী’র ইন্তেকালে পীর সাহেব সাহেব চরমোনাই’র শোক প্রকাশ নড়াইলে পুলিশের অভিযানে ডাকাতি মামলার সাজাপ্রাপ্ত পালাতক আসামী গ্রেফতার স্টেডিয়ামে বসে অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ করল ফিফা ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, আক্রান্ত ২৫০ বিশ্বনাথে মোক্তার আলী ফাউন্ডেশনের ১ম মেধাভিত্তিক প্রাথমিক স্কুল বৃত্তি সম্পন্ন হজ ও ওমরা ব্যবস্থা বিষয়ক সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

নাটোরে শীতজনিত রোগে রোগীর সংখ্যা বৃদ্ধি-বিপর্যস্ত জনজীবন।

এস ইসলাম, নাটোর জেলা প্রতিনিধি:: নাটোরে ঘন কুয়াশা ও হিমেল হওয়ায় বিপর্যস্ত জনজীবন। তীব্র শীতে কষ্টে দিন কাটছে খেটে খাওয়া মানুষের। এতে বাড়ছে শীতজনিত রোগের প্রকোপ। এর মধ্যে গত এক সপ্তাহে ডায়রিয়া, জ্বর, সর্দি, কাশি ও নিউমোনিয়ায় দুই শতাধিক লোক আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন, নাটোর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ মঞ্জুর আলম।

এই শীত মৌসুমে ঠান্ডাজনিত রোগ সহ মহামারি করোনার চিকিৎসার সকল প্রস্তুতি নেয়া আছে বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। শীতজনিতরোগে আক্রান্তদের গরম কাপড় পরিধান ও পুষ্টিকর খাবার খেতে পরামর্শ দেয়া হচ্ছে। গত কয়েক দিনে নাটোরে শীতের প্রকোপ বেড়েছে। ঠান্ডায় কাবু হয়ে পড়েছে শিশুসহ বৃদ্ধরা। গত এক সপ্তাহে নাটোর সদর হাসপাতালে দুই শতাধিক রোগী ভর্তি হয়েছে। যাদের বেশিরভাগই শিশু ও বৃদ্ধ। এদিকে শীতে দরিদ্র ও অসহায় মানুষদের জন্য গরম কাপড় বিতরন শুরু করেছে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন।

উত্তরের জেলা নাটোরে গত কয়েকদিনে শীতের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ঠান্ডায় কাবু হয়ে পড়েছে শিশু সহ বৃদ্ধরা। কনকনে শীতে শিশু ও বয়োবৃদ্ধদের নিয়ে বিপাকে পরিবারের সদস্যরা। ঠান্ডা গরমে অসুস্থ অবস্থায় নিরাময় পেতে ভর্তি হচ্ছে হাসপাতালে। ঠান্ডাজনিত কারনে বাচ্চারা অসুস্থ হয়ে পড়ছে। রোগীর সজনদের অভিযোগ, চিকিৎসা পেতে হাসপাতালে ভর্তি হয়ে পাচ্ছেন না প্রয়োজনীয় ঔষধ ।

জমজ সন্তান নিয়ে গত মঙ্গলবার হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন সদর উপজেলার পাইকোরদোল গ্রামের খোরশেদের স্ত্রী খাদিজা। ঠান্ডাজনিত রোগ সহ জন্ডিসে আক্রান্ত হয় এক জন। সুস্থ্য হওয়ায় শনিবার তাদের ছেড়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। রামাইগাছি গ্রামের আল আমিন জানান, ডায়ারিয়া রোগে আক্রান্ত হওয়ায় তার এক বছর বয়সী শিশুকে হাসপাতালে ভর্তি করেছেন। স্যালাইন দেয়া হলেও কিছু ঔষদ বাহির থেকে কিনতে হচ্ছে।

শিশু ওয়ার্ডের সেবিকা আয়েশা সিদ্দিক, লাভলি বেগম ও আসমা খাতুন জানান, শীতে ওয়ার্ডে রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। প্রয়োজনীয় ঔষধ সরবরাহ করা হলেও কিছু ঔষধ শেষ হয়ে গেছে। রোববার সেগুলো সরবরাহ পাওয়া যাবে।

হাসপাতালের শিশু চিকিৎসক ডাঃ সৌরভ জানান ,ঠান্ডা আবহাওয়ায় জ্বর সর্দি কাশি ও নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর সজনদের গরম কাপড় ও পুষ্টিকর খাবার খেতে দেয়া পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ মঞ্জুর আলম জানান, রোগীর চাপ সামলানোর মত হাসপাতালে পর্যাপ্ত ঔষধ মজুদ রয়েছে। শনিবার দুপুর ২টা পর্যন্ত হাসপাতালের শিশু ওয়ার্ডে প্রায় দেড়শ শিশু ভর্তি ছিল।

নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, শীতে দরিদ্র ও আসহায় মানুষদের জন্য প্রধানমন্ত্রীর কাযার্লয় থেকে প্রতিটি ইউনিয়নের জন্য কম্বল ও নগদ অর্থ বরাদ্দ পাওয়া গেছে, যা ইতিমধ্যে বিতরন করা হয়েছে। এছাড়া শুকনা খাবার ও দুযোর্গ মোকাবেলায় বেসরকারীভাবে অসহায় মানুষদের মাঝে কম্বল বিতরনের উদ্দোগও নেয়া হয়েছে বলে তিনি জানান।

নিউজ টি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন:-


© All rights reserved © 2018 MadinaKantho.com
Design & Developed BY Madina Kantho
error: Content is protected !!