শনিবার, ৩১ Jul ২০২১, ০৮:৩৬ অপরাহ্ন

নোটিশ :
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘দৈনিক মদিনা কন্ঠ’ ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :

দেশের চামড়া শিল্প রক্ষার দাবিতে বরিশালে ইশা ছাত্র আন্দোলনের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ দেশের সমৃদ্ধি অর্জনে চামড়া শিল্প রক্ষায় সকল সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে চামড়া শিল্পকে বাঁচানোর দাবিতে ১৯জুলাই“২১ রোজ সোমবার বেলা ১১টায় টাউন হল চত্বরে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল মহানগরের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের বরিশাল মহানগরের সভাপতি ছাত্রনেতা মুহাম্মাদ আব্দুল্লাহ আল মামূন।

তিনি বলেনন-অবিলম্বে চামড়া শিল্প রক্ষা ও সিন্ডিকেটের হাত থেকে এ শিল্পকে বাঁচাতে সরকারকেই কার্যকরী ভুমিকা পালন করতে হবে।

সংগঠনের বরিশাল মহানগরের সভাপতি আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে ও মহানগর সাধারণ সম্পাদক মুহাম্মাদ জাহিদুল ইসলামের সঞ্চালনায় আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, বৈদেশিক করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ২০১৯-২০ অর্থবছরে রপ্তানী আয় কমে গিয়ে ৭৯৭ দশমিক ৬১ মিলিয়ন ডলারে দাঁড়ায়। রপ্তানী আয়ের দিক থেকে ২য় স্থান হাড়িয়ে চামড়া খাত ৩য় স্থানে নেমে এসেছে।

উল্লেখ্য, ব্যবসা হিসাবে এদেশে চামড়া শিল্পের যাত্রা শুরু হয়েছে বিগত শতাব্দির ৪০এর দশকে। ১৯৪০সালে ব্যবসায়ী আরপিসাহা সর্বপ্রথম নারয়ণগঞ্জে একটি ট্যানারী প্রতিষ্ঠা করেন। ১৯৫১সালের অক্টোবরে তৎকালীন সরকার ঘোষিত এক গেজেটের মাধ্যমে ঢাকার হাজারীবাগে ট্যানারী শিল্প স্থাপিত হয়। সেখান থেকে অদ্যবধি পর্যন্ত চামড়া শিল্পখাতে ব্যাপক সফলতার সাথে অন্যতম একটি শিল্পখাত হিসাবে ধারাবাহিকতা ধরে রেখেছে। এখাত থেকে রেকর্ড পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করে আসছে।

তবে দেশের চামড়া প্রক্রিয়াকরণ ও পণ্য উৎপাদনে পরিবেশ সম্মত কমপ্লায়েন্স না থাকায় আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চামড়াজাত পণ্যের চাহিদা কখনো আশানুরূপ হয়নি। ২০১৭ সালের পর থেকে চামড়া খাতের চলমান অগ্রযাত্রায় ভাটা পড়তে থাকে।

মানবন্ধনে আরো উপস্থিত ছিলেন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল জেলা শাখার সভাপতি মুহাঃ আশরাফুল ইসলাম, বরিশাল মহানগরের সহ- সভাপতি মুহাম্মাদ ইবরাহীম খান, সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ শোভন,দাওয়া ও প্রশিক্ষণ সম্পাদক গাজী মুহাম্মাদ রেদোয়ান,তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ ইয়াকুব সিয়াম,প্রকাশনা ও দপ্তর সম্পাদক সিরাজুল ইসলাম,অর্থ সম্পাদক নাজমুল ইসলাম সুজন,স্কুল ও কলেজ সম্পাদক এস এম হাসিবুল্লাহ, সাহিত্য সম্পাদক আলমগীর হুসাইন, সদস্য আরাফাত তালুকদার সহ নগর ও থানা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১.  মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
error: Content is protected !!