শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩৫ পূর্বাহ্ন

নোটিশ :
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘ মদিনা কন্ঠ’ ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :
বিশ্বনাথে প্রবাসী কল্যান সমিতির কর্তৃক কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ প্রদান বরিশালে বিসিক উদ্যােক্তা মেলা দীর্ঘ ৬ মাস বন্ধ থাকায় পথে বসেছে আয়োজকরা, চালু’র দাবি ঝালকাঠিতে যৌন নিপীড়নের অভিযোগে আওয়ামীলীগ নেতা সিদ্দিক গ্রেফতার খুলনার আমিরপুরে হাতপাখার প্রার্থী মাওঃ মিছবাহ উদ্দিনের ব্যাপক গণসংযোগ হিজলায় ৬শত সাতচল্লিশ শিশু শিক্ষার্থীর ভবিষ্যত অনিশ্চিত ব্রিজটি এখন যেন দুই গ্রামের মানুষের মরণফাঁদ মাওলানা আবদুর রাজ্জাক জেহাদীর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর শোক ঝালকাঠি সরকারি কলেজে স্বাস্থ্যবিধি মেনে চলছে ক্লাস বিশ্বনাথ উপজেলা জামাতের সাবেক নায়েবে আমির নিজাম সিদ্দিকী গ্রেফতার সেনহাটী ইউনিয়নে হাতপাখার প্রার্থীর গণসংযোগ

দুর্বিষহ এক জীবনের অধিকারী পএিকার হকার, ফুলমিয়া

ফুলমিয়া

মেহেদী তামিম, বরিশাল। পৃথিবী আজ চ্যালেন্জের মুখে, মহামারি করোনা ভাইরাস ( কোভিড ১৯) এর কাছে। করোনা ভাইরাস ( কোভিড ১৯) এর সাথে চ্যালেন্জ করে হার মানছে বিশ্বের বড়,বড় চিকিৎসা বিজ্ঞান। ধাপে,ধাপে রুপ বদল করে চিকিৎসা বিজ্ঞানকেও পিছে ফেলে এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে করোনা ভাইরাসটি। ছড়িয়ে পড়েছে এক দেশ থেকে আরেক দেশে।

করোনার ছোবল থেকে বাদ পরেনি বাংলাদেশের বরিশালও। করোনা কি শুধু মানুষের নিশ্বাস কেড়ে নিয়েছে, নিয়েছে মানুষের বেঁচে থাকার রুটি, রুজিরোজগার করার উপায়টুকুও।বলছি বরিশালের পএিকার হকারদের কথা।তাদের ভিতরেই একজন পএিকার হকার মোঃফুলমিয়া হাওলাদার, বয়স অনুমানিক (৭০), পএিকায় হকার হিসেবে কাজ করেন প্রায় ২০ বছর যাবৎ, স্ত্রী, সন্তান নিয়ে কোন মতে ভাড়া থাকেন বরিশালের রসুলপুর।পরিবারের সদস্য ৪ জন,তার ভিতরে পরিবারের উপার্জনক্ষম ব্যাক্তি বৃদ্ধ ফুল মিয়া। বাড়ি ভাড়া দেন ১৫০০ টাকা,তার ভিতরে ৩-৪ মাসের ভাড়া এখন পর্যন্ত দিতে পারেনী।একেতো বৃদ্ধ বয়স,আবার ওদিকে করোনায় শেষ করে দিয়েছে পএিকায় হকারি করে খাওয়ার উপার্জন টুকু।

করোনায় দুর্বিষহ জীবন কিভাবে চলে বললে, কেঁদে বলেন বাবা করোনার আগে মোটামুটি দুইঠা ডাল,ভাত খেয়ে ভালোই ছিলাম।আগে দৈনিক ২০০-২৫০ টাকা কামাই করতে পারতাম, আর এখন কোন মতে ১০০-১৫০ টাকার পেপার বিক্রি করি,তাতে ২০-৩০ টাকা থাকে এক কেজি চাউলের পয়শা পর্যন্ত কামাই করতে পারিনা।আর করোনার কারনে পেপারও অনেকে কিনতে চায়না।তাহলে কিভাবে সংসার চলে, বাবা যেদিন একটু পেপার বেশি বেচতে পারি সেদিন দুই বেলা খাই,এছাড়া একবেলা কোন মতে খাইয়া না খাইয়া আছি।নিজের গ্রামের বাড়ি আছে, না বাবা আমার কোন গ্রামের বাড়ি নাই তবে রসুলপুরে একটু সরকারি জায়গায় একটা ঘর উঠাইছিলাম তাও ভূমিদস্যুরা দখল করে নিয়ে গেছে। আপনি বয়স্ক ভাতা পাননা? না বাবা আগে পাইতাম এখন আর পাইনা।

এইবার ঈদে সরকার যে ২৫০০ করে টাকা দিছে তা পাইছেন না বাবা তাও পাইনায়।আপনার কি সরকারের কাছে কিছু বলার আছে? বাবা আছে আমি যে আগে রসুলপুরে সরকারি জমিতে থাকতাম ওই জমিটুকু যদি ভূমিদস্যুদের কাছ থেকে এনে, বরিশালের মেয়র মহোদয়, ও জেলাপ্রশাসক আমাকে দিত তাহলে শেষ বৃদ্ধ বয়সে আমি পরিবার, পরিজন নিয়ে দুইঠা মোটা চাউলের ভাত খেয়ে থাকতে পারতাম,অন্ত্যত আমার ঘর ভাড়াটা দেয়া লাগতো না।

এই বিষয়ে বরিশাল শহীদ আঃ রব সেরনিয়াবাত প্রেশ ক্লাবের সভাপতি, এ্যাডঃইসমাইল হোসেন নেগাবান ( মন্টু) বলেন করোনার কারনে বরিশালের পএিকার হকারেরা খুবই দুর্বিষহ জীবন যাপন করতেছে। সুধু তাইনা এরা পএিকার মালিকদের কাছ থেকে এবং গ্রাহকদের কাছ থেকেও ভালো ব্যাবহার পায়না।এবং সঠিক পারিশ্রমিক ও পায়না।

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১.  মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
error: Content is protected !!