শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:০১ অপরাহ্ন

নোটিশ :
“নিউজ মদিনা কন্ঠ” ওয়েব সাইটটি ভিজিট করার জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা।
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জে সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। নাটোরে ভিক্ষুকের নাম ভিজিডি তালিকায় থাকলেও বরাদ্দের চাল না দেওয়ার অভিযোগ। নাটোরের বাগাতিপাড়ায় গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার। হিজলায় বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ উদ্বোধন করেন পংকজ নাথ। চর‌মোনাই‌ মাহ্ফি‌লে জুম্মার নামাজ আদায় কর‌তে যাওয়ার প‌থে ট্রা‌কের ধাক্কায় দুই যুবক নিহত। হিজলায় কোস্টগার্ডের অভিযানে ১৭মন ঝাটকা ইলিশ জব্দ। সিলেট রশিদপুরে দুটি বাসের মুখামুখি সংঘর্ষে ১১ জন নিহত অর্ধশতাধিক আহত। ন্যাশনাল ব্যাংক ম্যানেজার জালাল মৃধার কুলখানি অনুষ্ঠিত। যেনে নিন ১০০ টি কবীরা গুনাহ-মুফতি সফিকুল ইসলাম। সিলেট বিশ্বনাথে ভ্রাম্যমান আদালতের অভিযানে একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা।

ঝালকাঠি শীত নিবারণে ব্যস্ত সময় পার করছে লেপ-তোশক কারিগররা।

লেপ-তোশক

মোঃ নাঈম হাসান ঈমন, স্টাফ রিপোর্টারঃ শীতের শুরুতেই মহাব্যস্ত হয়ে পড়েছেন ঝালকাঠির রাজাপুর লেপ তোশক কারিগররা। তাদের নেই দম ফেলার ফুরসত। তবে তুলাসহ উপকরণের দাম বেড়ে যাওয়ায় লেপ তোশকের দাম এখন চড়া। এর ওপর ভাসমান মৌসুমী ব্যবসায়ীদের দৌরাত্ম বিপাকে স্থানীয় হাট-বাজারের স্থায়ী দোকানদাররা। ওই ব্যবসায়ীরা বাড়ি বাড়ি ঘুরে কম দামে বিক্রি করে বাজার নষ্ট করছেন বলে অভিযোগ দোকানদারদের।

শীতের পোশাকসহ লেপ তোশকের দোকানগুলোতে এখন উপচে পড়া ভিড়। চাহিদা বাড়তি থাকায় বিক্রিও হচ্ছে ভালো। ব্যবসায়ীরা জানান, লেপ-তোশকের ব্যবসায়ী ও কারিগরদের আগের তুলনায় এখন ব্যস্ততা কম। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মৌসুমী ব্যবসায়ীরা ঢুকে পড়েছেন এ অঞ্চলে। তারা প্রতিদিন সকাল হতে না হতেই লেপ তোশক নিয়ে গ্রামগঞ্জে বেরিয়ে পড়েন। মান খারাপ হলেও দাম কম হওয়ায় গ্রামের নারীরা এগুলোই কিনছেন তাদের কাছ থেকে। তাদেরকে নানাভাবে ভুল বুঝিয়ে মানের তুলনায় বেশি টাকা হাতিয়ে নিচ্ছেন এসব ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, দোকান নিতে মালিককে জামানত বাবদ দুই থেকে চার লাখ টাকা দিতে হয়। এছাড়া প্রতিমাসে ঘরভাড়া দিতে হয় চার থেকে পাঁচ হাজার টাকা। বেতন দিয়ে কারিগরও রাখতে হয়। প্রতি বছরই শীতের অপেক্ষায় থাকেন তারা, কারণ শীতের সময়ে চাহিদা বৃদ্ধি পায়। তবে এবার ভাসমান ব্যবসায়ীদের কারণে পথে বসতে চলেছেন স্থানীয় ব্যবসায়ীদের অনেকেই।

তারা বলেন, ধারদেনা করে কোনো মতে টিকে ছিলাম এতদিন। বেচাবিক্রি কম হওয়ায় আমাদের পথে বসতে হচ্ছে। আমরা এখানকার স্থানীয় এবং স্থায়ী ব্যবসায়ী হওয়ায় ক্রেতাদের নিম্ন মানের তুলা বা কাপড় দিয়ে লেপ তোশক বানিয়ে দিতে পারি না। ভালো কাপড় ও তুলার দাম বেশি হওয়ায় আমাদের লেপ তোশকের দাম ও মান উভয়ই বেশি হয়।

কিন্তু ভাসমান ব্যবসায়ীরা পোশাক কারখানার ঝুটের তুলা এবং নিম্ন মানের কাপড় দিয়ে এই লেপ তোশক বানিয়ে তা বিক্রি করছেন। কিছুদিনের মধ্যেই এ লেপ তোশকের অবস্থা খারাপ হয়ে গেলে ক্রেতারা ঠিকই দোকানিদের কাছে ফিরে আসবেন।
এসব কারণে বর্তমান অবস্থা থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন ব্যবসায়ীরা।

“সকল আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিন”

নিউজটি শেয়ার করুন

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ” নেবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১. নিউজ মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
You cannot copy content of this page