শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন

নোটিশ :
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘ মদিনা কন্ঠ’ ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :
বিশ্বনাথে প্রবাসী কল্যান সমিতির কর্তৃক কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ প্রদান বরিশালে বিসিক উদ্যােক্তা মেলা দীর্ঘ ৬ মাস বন্ধ থাকায় পথে বসেছে আয়োজকরা, চালু’র দাবি ঝালকাঠিতে যৌন নিপীড়নের অভিযোগে আওয়ামীলীগ নেতা সিদ্দিক গ্রেফতার খুলনার আমিরপুরে হাতপাখার প্রার্থী মাওঃ মিছবাহ উদ্দিনের ব্যাপক গণসংযোগ হিজলায় ৬শত সাতচল্লিশ শিশু শিক্ষার্থীর ভবিষ্যত অনিশ্চিত ব্রিজটি এখন যেন দুই গ্রামের মানুষের মরণফাঁদ মাওলানা আবদুর রাজ্জাক জেহাদীর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর শোক ঝালকাঠি সরকারি কলেজে স্বাস্থ্যবিধি মেনে চলছে ক্লাস বিশ্বনাথ উপজেলা জামাতের সাবেক নায়েবে আমির নিজাম সিদ্দিকী গ্রেফতার সেনহাটী ইউনিয়নে হাতপাখার প্রার্থীর গণসংযোগ

ঝালকাঠি জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে এবছর আউশ আবাদ কম

আউশ

মো. নাঈম ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠি জেলায় এবছর লক্ষ্যমাত্রার চেয়ে ১২শ ৫০ হেক্টরে আউশ আবাদ কম হয়েছে। আউশ আবাদ শুরু হওয়ার পর থেকে খড়ার কারণে আউশের বীজতলা পুড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং রোপনের পর দুটি প্রাকৃতিক দূর্যোগের মোকাবেলা করতে হয়েছে। এ কারণে আউশ আবাদ ব্যহত হয়েছে দাবী করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

তবে, বৈরি পরিস্থিতির মধ্যেও আউশ আবাদ থেকেও ৩২ হাজার ৯শ ৬৬ মে.টন চাল উৎপাদন হয়েছে। উৎপাদন গড় স্থানীয় জাত থেকে ১.৬ মে.টন ও উচ্চ ফলনশীল জাত থেকে ২.৭ মে.টন।

ঝালকাঠি জেলার ১৪ হাজার ৪৯০ হেক্টরে আউশ আবাদ লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে উচ্চ ফলনশীল জাত ১৩ হাজার ৪শ হেক্টর ও স্থানয়ী ১ হাজার ৪৫০ হেক্টর। এর মধ্যে ১২ হাজার ৫২৯ হেক্টরে উচ্চফলনশীল ও ১৪৭১১ হেক্টরে স্থানীয় জাতের আবাদ হয়েছে। জেলার ভিতরে সর্বাধিক আবাদ হয়েছে কাঁঠালিয়া উপজেলা ৪৮২০ হেক্টরে। অন্য ৩টি উপজেলার মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় ১৩৭০ হেক্টরে রাজাপুর উপজেলায় ১২৮০ হেক্টরে এবং নলছিটি উপজেলায় ৪২২ হেক্টরে।

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১.  মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
error: Content is protected !!