শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৭ পূর্বাহ্ন

নোটিশ :
দেশ-বিদেশের সকল আপডেট খবর পেতে ভিজিট করুন অনলাইন ভার্সন ‘ মদিনা কন্ঠ’ ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :
বিশ্বনাথে প্রবাসী কল্যান সমিতির কর্তৃক কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ প্রদান বরিশালে বিসিক উদ্যােক্তা মেলা দীর্ঘ ৬ মাস বন্ধ থাকায় পথে বসেছে আয়োজকরা, চালু’র দাবি ঝালকাঠিতে যৌন নিপীড়নের অভিযোগে আওয়ামীলীগ নেতা সিদ্দিক গ্রেফতার খুলনার আমিরপুরে হাতপাখার প্রার্থী মাওঃ মিছবাহ উদ্দিনের ব্যাপক গণসংযোগ হিজলায় ৬শত সাতচল্লিশ শিশু শিক্ষার্থীর ভবিষ্যত অনিশ্চিত ব্রিজটি এখন যেন দুই গ্রামের মানুষের মরণফাঁদ মাওলানা আবদুর রাজ্জাক জেহাদীর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর শোক ঝালকাঠি সরকারি কলেজে স্বাস্থ্যবিধি মেনে চলছে ক্লাস বিশ্বনাথ উপজেলা জামাতের সাবেক নায়েবে আমির নিজাম সিদ্দিকী গ্রেফতার সেনহাটী ইউনিয়নে হাতপাখার প্রার্থীর গণসংযোগ

ঝালকাঠিতে ভাসমান জীবন তরী ছয়মাসে এগারো হাজারের অধিক রোগীকে সেবাপ্রদান

জীবন তরী

মো.নাঈম ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠিতে বাংলাদেশে প্রথম ভাসমান হাসপাতাল করোনা পরিস্থিতির মধ্যেও ৬মাসে ১১হাজার ৩২৪জন রোগীকে চক্ষুসহ বিভিন্ন রোগের সেবা প্রদান করেছেন। গত ১ মার্চ থেকে আগস্ট মাস ২০২১ পর্যন্ত ঝালকাঠির সুগন্ধা নদীর তীরে কালেক্টরেট স্কুলের সামনে নোঙ্গর করে সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে।

এই রোগীদের মধ্যে ২৯৬জন রোগীকে ছানী অপারেশন করে লেন্স বসানো হয়েছে। নাক-কান-গলার ৫৭জন রোগীকে ও জন্মগত ঠোঁট-তালুকাটা ৪৫জন রোগীকে প্লাস্টিক সার্জারী করা হয়েছে। ৬২জনকে সহায়ক সামগ্রী ও ৫০জনকে ভিজিও থেরাপী দেয়া হয়। এর পাশাপাশি গ্রামাঞ্চলের ৭৫ ধাত্রীকে ও ৭৪জন শিক্ষক এবং কমিউনিটি লিডারদের সচেতনতামূলক প্রশিক্ষণ দেয়া হয়েছে।

ভাসমান হাসপাতালটি আগামী তিন মাস পর্যন্ত এখানে অবস্থান করবে বলে হাসপাতাল প্রশাসক মোঃ আলাউদ্দিন জানিয়েছেন। তিনি আরও জানান, ৪জন চিকিৎসক, ৪জন নার্সসহ ৪২জন স্টাফ রয়েছে। এই হাসপাতালে প্যাথলজি ও ডিজিটাল এক্সরেসহ আধুনিক চিকিৎসা সরঞ্জাম রয়েছে। অপারেশন যোগ্য রোগীদের রাখার জন্য ১০টি বেড রয়েছে।

বড় আকারের অপারেশনের জন্য ঢাকা থেকে চিকিৎসক আসেন এবং রোগীদের প্রয়োজন হলে অন্য হাসপাতালে নেয়ার জন্য ভাসমান হাসপাতালে নিজস্ব অ্যাম্বুলেন্স সেবা রয়েছে।

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১.  মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
error: Content is protected !!