মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:২০ অপরাহ্ন

নোটিশ :
“দৈনিক মদিনা কন্ঠ” ওয়েব সাইটটি ভিজিট করার জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা।
ব্রেকিং নিউজ :
প্রধানমন্ত্রীর ঈদ উপহারের তালিকায় এক পরিবারের সবার নাম । রাতের আধারে ত্রাণ নিয়ে আমেনা বেগমের পাশে দাঁড়িয়েছেন রাজাপুর ইউএনও। আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও সংঘর্ষে শতাধিক আহত। প্রতি বছরের ন্যায় এবারও মানব সেবায় এগিয়ে আসলেন-মানবিক নেতা এম হেলাল উদ্দিন। আগৈলঝাড়ায় বসত ঘর পুড়ে ছাই কিন্তু পোড়েনি কোরআন শরিফ। নলছিটিতে ড্রেজার মালিককে ৮০ হাজার টাকা জরিমানা। বাকেরগঞ্জে বজ্রপাতে একজনের মৃত্যু। বরিশাল বিভাগীয় অনলাইন সম্পাদক-প্রকাশক পরিষদের এতিম ছাত্রদের নিয়ে ইফতার মাহফিল অনুষ্ঠিত ওসমানীনগরে সময় মতো ইফতারী না দেওয়াতে নববধূ হত্যা, স্বামী-শাশুড়ি গ্রেফতার। বরিশালের চন্দ্রমোহন এলাকায় কবরস্থানের জমি দখল করে রাস্তা নির্মাণের অভিযোগ।

এবাদত‌ই হোক রমজানের ব্যস্ততা-সফিকুল ইসলাম সালেহী।

রমজান

মাওঃ মুফতি মোঃ সফিকুল ইসলাম সালেহী:: রহমত, মাগফেরাত ও নাজাতের সওগাত নিয়ে আমাদের কাছে হাজির মাহে রমজান। মুসলিম উম্মাহর নিকট এই মাস মহানন্দের মাস। এ মাস মুমিনদের এবাদতের বসন্তকাল। এই মাস আমাদেরকে তাকওয়ার সবক দিতে আসে। একজন মানুষকে তার মন-মানসিকতাকে আমল পাল্টে দিতে আসে এই মাস। মাগফেরাতের মহানঘোষণা নিয়ে আসে রমজান; পাপী তার পাপ থেকে ফিরে আসে, ফিরে পায় নতুন জীবন।

আরবি মাস সমুহের মধ্যে সবচেয়ে মর্যাদাসম্পন্ন ও বরকতময় মাস মাহে রমজান। প্রতি বছর এ মাসটি আমাদের দোরগোড়ায় এসে কড়ানাড়ে এবং ঘোষণা দিতে থাকে, কে আছো আমাকে সদ্ব্যবহারের মাধ্যমে জান্নাত অর্জন করবে? এ মাসকে মহান আল্লাহ অনেক বৈশিষ্ট্য ও নেয়ামত দ্বারা সুশোভিত করেছেন। মাসের ইবাদত রয়েছে আলাদা ফজিলত।আবার এই মাসে রয়েছে রোজাদারের এ’তেকাফ, সর্বশ্রেষ্ঠরাত লাইলাতুল ক্বদর এবং সাহরী-ইফতারের আনন্দ ও ছ‌ওয়াব।

*আল্লাহর পক্ষ থেকে রোযাদারের জন্য রয়েছে অসংখ্য নেয়ামত‌ঃ-

১!মহান আল্লাহ তাআলা কিয়ামতের দিন এবাদতের শ্রেণিভেদে তাঁর প্রিয় বান্দাহকে বিভিন্ন ধরনের পুরস্কার প্রদান করবেন। যারা সওম পালন করবে তাদেরকে রাইয়ান নামক দরজা দিয়ে প্রবেশ করানো হবে। ২!কিয়ামতে সেই ভয়াবহ মুহূর্তে যখন মানুষের হাত-পা, কান, চক্ষু ইত্যাদি তাঁর বিরুদ্ধে সাক্ষ্য দিবে তখন সাওম তার পক্ষে সাক্ষ্য দেবে।

৩! আবু হোরায়রা (রাঃ) থেকে বর্ণিত হাদীসে কুদসীতে মহান আল্লাহ তা’য়ালা বলেন–’কেবল সাওম ছাড়া আদম সন্তানের সকল আমল তার জন্য।সাওম একমাত্র আমার জন্য আর আমি নিজে এর প্রতিদান দেব। ৪!সাওম পালনের মাধ্যমে বান্দার চেহারাকে জাহান্নাম থেকে ৭০ বছর পথের দূরত্বে সরিয়ে নেয়া হয়। ৫! সাওম কিয়ামতের দিন রোজাদারকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করবে। রাসূলুল্লাহ (সা.)বলেন– “সাওম জাহান্নামের ঢাল স্বরূপ।”

৬! রোজাদারের মুখের দুর্গন্ধ আল্লাহর নিকট মেশকের চেয়েও অধিক সুগন্ধময়। ৭! সাওম পালনকারীর জন্য আনন্দের দুটি বিষয় রয়েছে যার একটি সে দুনিয়ায় ইফতারির সময় উপভোগ করে এবং দ্বিতীয়টি সে জান্নাতের উপভোগ করবে–যখন আল্লাহ তাআলার সঙ্গে তার সাক্ষাৎ ঘটবে।

এগারো মাস ব্যাপী মানুষ জীবনের বিভিন্ন ধান্দায় ব্যস্ত ছিল, তাই এ মাসকে সকল ব্যস্ততা থেকে মুক্তি রেখে,পুরো সময় বা অধিকাংশ সময় আল্লাহর এবাদতের মধ্য দিয়ে কাটাতে হবে এবং এ লক্ষী রমজানের পূর্বেই সকলের প্রোগ্রাম সাজিয়ে রাখা উচিত।কোরআন তেলোয়াতে রমজানের অধিক সময় দিতে হবে। রমজানের রাতে জিব্রাইল (আঃ) ও রাসূল (সাঃ) একে অপরকে কোরআন তেলাওয়াত করে শোনাতেন।

রিশেষে বলতে পারি, সিয়ামসাধনা উম্মতে মুহাম্মদীর তাকওয়ার প্রশিক্ষণ এবাদতের প্রশিক্ষণ।রোজা শুধু ক্ষুৎপিপাসা নিবৃত্তির সাথেই সংশ্লিষ্ট নয় বরং শরীর ও মনের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গের সঙ্গেই জড়িত। যদি হাত শরীয়তে নিষিদ্ধ বস্তু ছোঁয়, চোখ তা দেখে, কান তা শোনে, পা সেদিকে ধাবিত হয়–তাহলে সম্পূর্ণ বিফলে যাবে সারাদিন, সারামাসের উপবাস! আল্লাহ আমাদেরকে রমজানের প্রকৃত শিক্ষা তৌফিক দিন। আমীন!!

নিউজটি শেয়ার করুন

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ‘র কর্তৃপক্ষ ” নেবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১. দৈনিক মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
You cannot copy content of this page