সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ন

নোটিশ :
“নিউজ মদিনা কন্ঠ” ওয়েব সাইটটি ভিজিট করার জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা।
ব্রেকিং নিউজ :
রাজাপুরে চুরি মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার। হিজলায় কাজী তৌহিদুল আলম মাসুদ এর সুস্থতা কামনায় দোয়া অনুষ্ঠান। হিজলায় কোস্টগার্ডের অভিযানে ৪০মন ঝাটকা ইলিশ জব্দ। হিজলায় ৬ জন্য ইউপি সদস্য প্রার্থী নিয়ে এক ব্যতিক্রম আলোচনা সভার আয়োজন। লালপুরে ভূমিহীন মুক্তিযোদ্ধাকে বাড়ি উপহার। নাঈম হাসান ঈমন কে ইউপি সদস্য পদপ্রার্থী হিসেবে দেখতে চায় এলাকার জনগণ। পীরগঞ্জে সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। নাটোরে ভিক্ষুকের নাম ভিজিডি তালিকায় থাকলেও বরাদ্দের চাল না দেওয়ার অভিযোগ। নাটোরের বাগাতিপাড়ায় গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার। হিজলায় বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ উদ্বোধন করেন পংকজ নাথ।

ঈশ্বরগঞ্জে বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।

ঈশ্বরগঞ্জ উপজেলা

হোছাইন মুহাম্মদ তারেক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি :: হীম শীতল হাওয়া সেই সঙ্গে হাড়কাঁপানো শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করেই বোরো ধান রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে জমিতে চলছে বোরো ধানের চারা রোপণের কাজ।

শীতে বীজতলা তৈরি করা থেকে শুরু করে চারা রোপণ করা পর্যন্ত ব্যস্ততার মধ্যে সময় কাটে কৃষকদের। তাদের নানান সমস্যা থাকার পরেও ধানের চারা রোপণের জন্য কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন কৃষকেরা। এখন গভীর নলকূপের মাধ্যমে সেচ দিয়ে ধানের চারা রোপণের কাজ চলছে। কোনো জমিতে চলছে চাষ, বীজতলা থেকে তোলা হচ্ছে বীজ, চলছে রোপণ, সব মিলিয়ে জমিতে জোরেশোরে চলছে বোরো রোপনের আবাদ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে উপজেলার ১১টি ইউনিয়নে ২০ হাজার ১শ ৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর বিপরীতে ১হাজার ৫০ হেক্টর জমিতে বীজতলার প্রয়োজন। ইতোমধ্যে ১হাজার ৭০ হেক্টর জমিতে বীজতলা করা হয়েছে। কৃষকরা নিজেদের চাহিদা পূরণ করে আশপাশের অ লে বোরো ধানের চারা পাঠাতে পারবেন। চলতি মাসেই পুরো উপজেলায় ধান রোপণ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

বড়হিত ইউনিয়নের পাইকুজ গ্রামের আলাল উদ্দিন জানান, গত বছর তিনি চার বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন। এবারও তিনি চার বিঘা জমিতে বোরো ধানের আবাদ করবেন জমি তৈরি হয়ে গেছে। দু’এক দিনের মধ্যে চারা রোপণ শেষ করবেন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলী আখছার খান জানান, বোরো জমি আবাদের লক্ষ্যে চাষীদের বিভিন্ন পরামর্শ দেয়া হয়। এল এল পিতে রোপণ-লাইন, লোগো, পাচিং পদ্ধতিতে রোপণ ও শোষম সার ব্যবহারের পরামর্শ দেয়া হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার জানান, বোরো ধান রোপণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আমাদের বীজতলা ভালো আছে ও যথেষ্ট পরিমান বীজতলা রয়েছে। আশা করা যায়, আমাদের লক্ষ্য মাত্রা অর্জিত হবে।

“সকল আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিন”

নিউজটি শেয়ার করুন

মন্তব্য প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের । মদিনা কন্ঠ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার “মদিনা কন্ঠ” নেবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮ - ২০২১. নিউজ মদিনা কন্ঠ
Design & Developed BY Rahmatullah Palush
You cannot copy content of this page