মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন

নোটিশ
মদিনা কন্ঠ অনলাইন নিউজ পোর্টাল এর জন্য দেশের সকল জেলা উপজেলায় সংবাদদাতা আবশ্যক।
সর্বশেষ খবর
পটুয়াখালী জেলা সম্মেলন অনুষ্ঠিত সভাপতি রফিকুল সম্পাদক হাসান আলী বরিশালে বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে আহত ৬ মসজিদে নববীতে মুসল্লিদের নামাজ আদায়ের রেকর্ড প্রচণ্ড শীত উপেক্ষা করে তুরাগের বিশাল ময়দান জুড়ে চলছে জোর প্রস্তুতি। শরীফার গল্প’ নিয়ে বিভ্রান্তি থাকলে পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে কানাডা বরিশালের হিজলায় আধিপত্য বিস্তার নিয়ে আ. লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৭ ঝালকাঠি স্বেচ্ছা‌সেবক দলের সভাপতি আরিফ তালুকদারের বসতঘরে আগুন হিজলায় বিএনপির কারাবন্দী নেতাদের পরিবারের পাশে দাড়ালেন এম হেলাল উদ্দিন । প্রতিটি নতুন সকালেই কল্যাণের ফুল ফোটে

অতিথি পাখির কলরবে মুখর চর কুকরিমুকরি

প্রকৃতিতে এখন শীতের আমেজ। শীত এলেই সুদূর সাইবেরিয়া থেকে অতিথি পাখি আসে বাংলাদেশের বিভিন্ন স্থানে। এখন অতিথি পাখির কলরবে মুখর চরফ্যাশনের চর কুকরিমুকরি।

চরের বাসিন্দা আলাউদ্দিন মাঝি ও মাছ ব্যবসায়ী মিজান জানান, চর কুকরিমুকরি ইউপি চেয়ারম্যান আবুল হাসেম মহাজনের নির্দেশনা অনুযায়ী পাখিগুলো আমরা কোনো শিকারিকে ধরতে দেই না। আমরা দেখে রাখি। প্রতি বছর এই সময় এখানে আসে হাজার হাজার অতিথি পাখি। শীত শেষে চলে যায়।

পর্যটক নুরুল্লাহ মিয়া বলেন, চর কুকরিমুকরিতে রং-বেরঙের পাখির ঝাঁকে ঝাঁকে ছোটাছুটি মন ছুঁয়ে যায়। স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান আবুল হাসেম মহাজন বলেন, অতিথি পাখি সুরক্ষায় এলাকায় মাইকিং করা হয়েছে। যাতে কেউ পাখি শিকার না করে। এ ছাড়া আমাদের গ্রাম পুলিশ সবসময় টহল দেয়।
চরফ্যাশন রেঞ্জ কর্মকর্তা আবদুস সালাম বলেন, শীতপ্রধান অঞ্চল থেকে আসা অতিথি পাখির কলকাকলিতে মুখর চরফ্যাশনের চরাঞ্চল। প্রায়ই দুর্বৃত্তদের দেওয়া বিষটোপ ও মরণফাঁদে প্রাণ হারায় এসব অতিথি পাখি।

তিনি আরও জানান, বাংলাদেশ পুলিশ ও কোস্ট গার্ডের সঙ্গে সমন্বয় করে এবং তাদের সহযোগিতা নিয়ে অতিথি পাখির সুরক্ষায় আমাদের টহল অব্যাহত রয়েছে।


© All rights reserved ©  madinakantho.Com
Design & Developed BY Rahmatullah Palush